14 comments on “আমি পাকিস্থান সর্পোট করি বলে কি আমি রাজাকারের সাপোটার???

  1. আচ্ছা তবে তো ব্যবসায়ের সাথে রাজনীতি ঢুকানো উচিৎ না। তাহলে বাংলাদেশে তো ইসরাইলী প্রোডাক্ট ঢোকানো উচিৎ। কি বলেন? প্রতিটি জিনিষ আলাদা তাই না?

  2. তুসিন পাকিস্থানীরা আমাদের সাথে যা করেছে তা কোনভাবেই ভুলে যাওয়ার ঘটনা না। তুমি বলছো যে ৭১-এ যা হয়েছে তা তুমি ঘৃণা কর, কিন্তু পাকিস্থানের খেলা এবং খেলোয়াড়দের পছন্দ কর। ২টা ঘটনা কেমন বিপরীতমুখী হয়ে গেল না!!! আর তুমি বলছো খেলার সাথে রাজনীতি না মেশাতে তুমি কি মনে কর ৭১এর যুদ্ধ কেবলই রাজনীতি!!!
    আমি তোমার বক্তব্যের সাথে একমত হতে পারলাম না। তুমি মনে করতে পারে এটা ছোট মনের মানুষের পরিচয়। পাকিকে সাপোর্ট করা যদি কোন বড় মনের মানুষিকতার পরিচয় হয়ে থাকে তাহলে আমি বলবো অনেক নিচু মনের মানুষ পাকিকে সাপোর্ট করা তো দূরে থাক আমি হয়তো কখনো তাদের দিকে ভাল দৃষ্টিতে তাকাতে পারবো না।

    • রাহাত ভাবী আমি আপনার এই কথার সাথে একমত “পাকিস্থানীরা আমাদের সাথে যা করেছে তা কোনভাবেই ভুলে যাওয়ার ঘটনা না।”
      আমি শুধু এটাই বলতে চাচ্ছিলাম যে পাক্তিস্থান ক্রিকেট টীমকে সাপোট করা মানে এই নয়ে যে পুরো পাকিস্থানকে সাপোট করা। আর এই ত্ত নয় যে পাকিদের নির্মম হত্যাকে সাপোট করা।
      আমি বলছি ত্তদের খেলা ভাল লাগে।
      একটা গল্প মনে পড়ে গেল,
      ” একটি ছেলে বছর ১২ বছর। ছেলেটাকে কেউ পছন্দ করে না । যেখানেই যায় সবাই খুনির ছেলে বলে তাকে ক্ষেপায়। আসলে ছেলেটার বাবা খুন করেছিল। সেই জন্য কি আমার সেই অপরাধ ছেলেটার মাথায় চাপিয়ে দিব????? প্রশ্ন রইল

      • তুসিন ছেলেটা যদি মনে করে তার বাবা যা করেছে ঠিক করেছে তাহলে ছেলেটাকে “খুনির ছেলে” না বলে “খুনি” বলাটাই ভাল হবে। কারন তার বাবাকে সে সাপোর্ট করছে, আর মনে করছে বাবা ভুল কিছু করে নাই। আমার দৃষ্টিতে ছেলের মানুষিকতা তার বাবা থেকেও খারাপ।

  3. আমার কমেন্ট-টা খুব সহয। আপনি বোধ হয় জানেন বাংলাদেশের সাথে ইসরাইলের কোন কূটনৈতিক সম্পর্ক নেই। ধর্মীয়+রাজনৈতিক কারণে। বাংলাদেশে হিব্রু ভাষা লেখা প্রোডাক্ট-ও ঢোকে না। আর ইসরাইলী প্রোডাক্ট যেন না ঢোকে সেই কনসার্নটা ধর্ম থেকে এসেছে। কিন্তু ধর্ম, রাজনীতি আর ব্যবসায়কে মেশানো ঠিক না (যদি রাজনীতি আর খ্যালাকে মেশানো ঠিক না হয়), আপনার ইসরাইলী প্রোডাক্ট বাংলাদেশে প্রবেশ করতে দেওয়া সম্পর্কে মতামত কী?

  4. পাকিস্তানের সাপোর্ট করলেই যে রাজাকারের সাপোর্ট হয়ে যাবে এমনটা আমিও মনে করি না।
    যেখানে বতর্মান সরকারের অর্থ মন্ত্রী পাকিস্তানের খেলোয়াড়দের হাতে পুরস্কার তুলে দেয়। সেখানে তুমি আমি পাকিস্তান ক্রিকেট দলের সাপোর্ট করলেই যে আমারা রাজাকার বা রাজাকারদের দলের সাপোর্টার হয়ে যাবে এমনটা নয়। এমনটা যারা ভাবে তাদের চিন্তা চেতনায় পরিবর্তন আনতে হবে।

    • হিমেল তোমার মন্তব্যকে আমি সম্মান জানিয়ে তোমার কাছে কিছু প্রশ্ন করি কেমন?
      মনে করলাম তোমার বয়স এখন ২০বছর, তাহলে তোমার জন্ম সাল হয় ৯১।
      এখন তুমি মনে কর তুমি ৯১সালে না জন্মিয়ে ৬১ সালে জন্মালে। ৭১-এ তোমার বয়স ১০বছর। সেই সময় তুমি দেখলা তোমার বাবাকে মেরে ফেলা হলো কারন তোমার বড় ভাই যুদ্ধে গিয়েছে, তোমার বড় ভাই এর কারনে তোমার বোনকেও পাকিরা ধর্ষন করলো সাথে তোমার মায়ের উপরও অত্যাচার করলো।মনে কর পাকিস্থান তখন খুব ভাল ক্রিকেট খেলে। তাহলে কি তুমি সেই সময়ও পাকির ক্রিকেট সমর্থন করতা?
      এখন আসি বর্তমান প্রেক্ষিতে, বর্তমান সরকারের মন্ত্রী পাকির খেলোয়াড়দের হাতে পুরষ্কার তুলে দিচ্ছে কিংবা পাকিস্থানে গিয়ে কোন চুক্তি সই করছে এর কারন কূটনৈতিক। যুদ্ধের সময় আমেরিকাও আমাদের দেশকে সাপোর্ট দেইনি কিন্তু তারপরও আমরা আমেরিকার সাথে ভাল সম্পর্ক রাখি কারন দেশের উন্নতি।
      আমাদের দেশ কিন্তু দেশের মানুষের স্বার্থের জন্যই মাথা নত করছে কিন্তু আমরা দেশের মানুষরা পাকিকে সাপোর্ট করে দেশের মাথাই নত করছি। আমরা হয়তো একদিন পাকিদের অত্যাচারের কথা ভুলে যাব, তাদের মাফ করে দিব কিন্তু আমাদের মাটি কখনো তাদের মাফ করতে পারবে না।

  5. একটি প্রশ্নঃ
    বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে আপনি কোনদল সাপোর্ট করবেন?
    উত্তর যদি পাকিস্তান হয় তাহলে বলব আপনার লেখার শিরনামে করা প্রশ্নের উত্তরে আমি বলব হ্যাঁ আপনি রাজাকারদের সমর্থক।

    উত্তর যদি বাংলাদেশ হয়, তাহলে আপনার কাছে আমার পরের প্রশ্নঃ কেন আপনি বাংলাদেশ সাপোর্ট করবেন? উত্তরে হয়ত বলবেনঃ বাংলাদেশ আমার দেশ, দেশপ্রেমের জন্যই বাংলাদশ সাপোর্ট করব।
    এখন প্রশ্ন হলঃ পাকিস্তান টিম তো বাংলাদেশ টিমের চে ভাল, তাহলে পাকিস্তান সাপোর্ট করে ওদের ভাল খেলার সমর্থন না দিয়ে “খেলাধুলার মত ছোটখাটো বিষয়ে দেখপ্রেমের মত বড় বিষয় টেনে আনলেন কেন?”

    আমি কি আমার পয়েন্ট আপনাকে বোঝাতে পারলাম? কোনো কিছুই কোনো কিছু থেকে আলাদা না।

    পাকিস্তানের প্রতি কেবলই ঘৃণা সব লেভেলেই। খেলাধুলা থেকে শুরু করে রাজনীতি সব ক্ষেত্রেই।

  6. (তৌফিক) ভাই সত্যি অসাধারন একটা যুক্তি……………..
    এখানে আমার বলার কিছু নেই। আসলে ঠিকই বলেছেন বলে মনে হচ্ছে……
    অনেক ধন্যবাদ……

  7. পাকিস্তান আমাদের ওপর এত অত্যাচার করার পরেও পাকিস্তানকে সমর্থন করেন কেন?” – এই প্রশ্ন শুনলে এই বিশাল সংখ্যক মানুষ সাধারণত একটু অসহিষ্ঞু হয়ে যুক্তি দেয়ার চেষ্টা করেন –

    ক) খেলাকে রাজনীতির সাথে মিশাবেন না।

    খ) পাকিস্তান ভালো খেলে তাই সাপোর্ট করি।

    গ) তারা আমাদের মুসলমান ভাই।

    আচ্ছা, এই বিষয়গুলোর ওপর একটু আলোকপাত করা যাক।

    ক) খেলাকে রাজনীতির সাথে মিশাবেন না।

    এই কারণটার ওপরে সাধারণত সার্টিফিকেটওয়ালা উচ্চশিক্ষিতরা বেশি জোর দেন। রাজনীতি এবং আন্ত্রজাতিক সম্পর্ক থাকবে রাজনীতির যায়গায়, খেলাধুলা ইজ জাস্ট ফ’ ফান। এটা একটি স্বতন্ত্র বিষয়। ফুলস্টপ। আমার কাছে বিষয়টাকে এত সরল সমীকরণ মনে হয় না। সমাজবদ্ধ জীব হিসেবে প্রত্যেকটা মানুষই রাজনৈতিক জীব। বাংলাদেশের জন্ম হওয়া এবং না হওয়া দ্বারা যেহেতু আমার ব্যক্তিজীবনও প্রভাবিত হয়, আমার বোনকে ধর্ষণ করলে তার প্রভাব যেমন আমার ভাবনা ও জীবনে এসে পড়ে, আমার ভাইকে নির্মমভাবে হত্যা করা হলে হত্যাকারীর প্রতি ঘৃণাকে যেহেতু এড়াতে পারি না, সেহেতু ব্যক্তিজীবন, খেলাধুলার ফান এবং রাজনৈতিক জীবন বিচ্ছিন্ন জিনিস নয়, পরস্পর অঙ্গাঙ্গিভাবে জড়িত। খেলার মাঠে আমরা যখন একটি দলকে সমর্থন করি, সেই দলের পিছনের দেশটির নামও তখন তাই গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। “খেলাকে রাজনীতির সাথে মিশাবেন না” – কথাটি তাই আমার কাছে খেলো মনে হয়, জুতসই কারণের অনুপস্থিতিতে শর্টকাটে প্রসঙ্গ এড়িয়ে যাওয়ার চেষ্টা মনে হয়।

    খ) পাকিস্তান ভালো খেলে তাই সাপোর্ট করি।

    এই যুক্তি (?) সাধারণত স্কুল-কলেজের পোলাপান লেভেলে বেশি চলে। এটা অবশ্য একটু চানাচুর টাইপ কথা। হালকা চাপ দিলেই গুঁড়া হয়ে যায়। পাকিস্তান ঠিক কোনদিক দিয়ে ভালো খেলে তা সহজে বোধগম্য নয়। রেজাল্ট হিসেব করলে আইসিসি rankingএ ৬ নম্বর দলটি পছন্দের লিস্টে আসার কথা না, স্কিল হিসেব করলে অস্ট্রেলিয়া-সাউথ আফ্রিকা-বর্তমান ইন্ডিয়া এরা আগে চলে যায়, সাহস হিসেব করলে ওয়েস্ট-ইন্ডিজ ১ নম্বরে। সবচেয়ে বড় কথা ‘ভালো খেলা’টা ডায়নামিক ব্যাপার। ভালো খেলার সূচক যা-ই হোক, কোন নির্দিষ্ট টীম বছরের পর ধরে ভালো খেলে না, অবস্থান পালটায়। কিন্তু এই সমর্থক গোষ্ঠীর সমর্থন তাতে পালটায় না। বেশি চাপাচাপি করলে যথারীতি উষ্মাসহকারে “আমার যাকে ইচ্ছা তাকে সাপোর্ট করি, তোমার কি?” লেভেলে কথা চলে যায়। ‘কেন?’র উত্তরের সমাধা আর হয় না।

    (এখানে আমি ব্যক্তিগতভাবে কিছু বিষয় যুক্ত করবো যেটা পোস্টটায় ছিলনা। পাকিস্তান ভাল খেলে, তাদের খেলা ভাল লাগে এসব প্রায়ই শুনে থাকি কিন্তু কোন দিক দিয়ে পাকিস্তান ভাল ক্রিকেট খেলে ?? তাদের অধিনায়ক আফ্রিদির বাইরের জীবনের কথা বললাম এবার ভেতরেরটায় আসি, সে বুট দিয়ে পিচ নষ্ট করার চেষ্টা করেছে, বলে কামড় দিয়ে টেম্পারিং করতে চেয়েছে, ব্যাট হাতে দর্শকদের দিকে তেড়ে গেছে সাথে নারী কেলেঙ্কারি তো আছেই ! যে দলের অধিনায়কই এমন তাহলে দলটা কেমন হবে ?? দলটার খবরও বলছি, দুদিন পর পর পাকিস্তানি খেলোয়ারেরাই ডোপ টেস্টে ধরা পড়ে, মাদক কেলেঙ্কারির সাথে পাকিস্তানের নাম সবচেয়ে ঘনিষ্টভাবে জড়িত। আসিফের কথা বাদই দিলাম ! এবার আসি ম্যাচ কেলেঙ্কারি প্রসংগে ! বলার অপেক্ষা রাখেনা অধিনায়ক হয়ে বাট কী করেছে ! যেই দল তাদের নিজের দেশের মানুষের সাথে প্রতারণা করে ম্যাচ পাতায় সে দলকে কীভাবে আমার দেশের মানুষ “ভালো ক্রিকেট খেলে” বলে সমর্থন করে ?? একটা চিট করা দল “ভাল খেলে” বলে সমর্থন করি, এই কথাটা বলতেও তো লজ্জা পাবার কথা ! আর এই নোটেই শেয়ার করা লিংক গুলোর ভিডিও দেখুন ওরা আমাদের দেশের ক্রিকেটকে কী চোখে দেখে ! এরপরও তাদের “বেহায়া”র মত সমর্থন করাটা কী অনেকটা কুকুরের মত পা চাটা নয় ??)

    গ) তারা আমাদের মুসলমান ভাই।

    এই কারণটা বেশি কাজ করে তথাকথিত সরলমনা ধর্মভীরু(?) আমজনতার মধ্যে। আমজনতার কতভাগ সরলমনা আর কতভাগ প্রকৃতপক্ষে ধর্মভীরু তা ভিলেজ পলিটিক্স সম্পর্কে অবগত মানুষ ভালো করে জানে, সে বিষয়ে কথা না বাড়াই। কিন্তু যে কোন সাধারণ বুদ্ধিসম্পন্ন মানুষেরই বুঝা উচিত, পাকিস্তান এবং ইসলাম সমার্থক নয়। পাকিস্তানী শাসকদের দৃষ্টিতে আধা মালাউন বাঙালিদেরকে সাচ্চা মুসলমান বানাতে তাদের মেয়েদেরকে রেপ করে ইসলামের বীজ বপন করা, নিরস্ত্র মানুষকে লাইন দিয়ে গুলি করে হত্যা করা, গ্রামের পর গ্রাম আগুন দিয়ে জ্বালিয়ে দেয়া, এটা ইসলাম নয়। এই কাজ যারা করে, তারা কিভাবে ‘ইসলামী’ ভাই হয়? এটা বুঝতে সার্টিফিকেট লাগে না, উচ্চশিক্ষা লাগে না, যেকোনো সুস্থ মানুষই মাথাটা খাটালেই বুঝতে পারে। আমরা মাথাটা খাটাই না।
    ভাইজান মাথাটা না খাটিয়ে পাকিস্তান সাপোর্ট করে জান…।

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out / পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out / পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out / পরিবর্তন )

Google+ photo

You are commenting using your Google+ account. Log Out / পরিবর্তন )

Connecting to %s